প্রফেশনাল বিডিজবস টিপস (Carrier Objective নিয়ে বিস্তারিত আলোচনা)

ইতিপূর্বে প্রফেশনাল বিডিজবস অ্যাকাউন্ট খোলার উপর বেশ কিছু টিউটোরিয়াল করেছিলাম। পরবর্তীতে টিউটোরিয়াল লেখার জন্য সময় বের করতে না পারায় শর্টকাটে প্রফেশনাল কিছু টিপস ও টেকনিক নিয়ে একটি পোস্ট করেছিলাম। অনেকে প্রায়ই বিডি জবস অ্যাকাউন্ট আপডেট করে দিতে অনুরোধ করলেও সময়ের অভাবে সবাইকে করে দিতে পারিনি।

বর্তমানে বিডিজবসে একের পর এক প্রজেক্ট জব আসছে। ফলে বর্তমানে অনেকের চিন্তার কারণ হয়ে দাড়িয়েছে, নিজের বিডি জবস অ্যাকাউন্টটা ঠিক ঠাক আছেকি??

তাই আজ বিডি জবসের অ্যাকাউন্ট অন্যদের থেকে স্পেশাল করার জন্য একটি টেকনিক তুলে ধরছি সবার জন্য। আজকের টিউটোরিয়ালের বিষয় হলো Carrier Objective. 

নিজের অভিজ্ঞতা থেকে দেখেছি, অধিকাংশের অ্যাকাউন্টের Carrier Objective এ বিশেষ কিছু থাকেনা। একটু বুঝিয়ে বলছি মন দিয়ে পড়বেন।

হাই স্কুল কলেজে থাকতে আমরা বিভিন্ন Pragraph লেখার জন্য শর্ট টেকনিক পড়তাম। যেমন ধরুন Polution (দূষণ) নিয়ে যে কোনো Pragraph লিখার জন্য একটা ফরমাট মুখস্ত করতাম। আর পরীক্ষার প্রশ্নে Air Polution, Water Polution, Soil Polution, Environment Polution ইত্যাদি ইত্যাদি...... যেকোনো Polution এর জন্য আমাদের সেই মুখস্ত করা ফরমাটই লিখতাম, শুধু মাঝে মাঝে কিছু জায়গায় যে প্যারাগ্রাফ লিখছি সেটার নাম লিখতাম।

এমনভাবে অনেকেই দরখাস্ত, চিঠি, রচনা আরো অনেক কিছুর ফরম্যাট মুখস্ত করতো। ফলাফল কি দারাতো??? এভাবে লিখে কখনোই ফুল মার্ক বা ভালো মার্ক আসতোনা।

অনুরূপভাবে বিডি জবসের এ্যাকাউন্টে অধিকাংশের Carrier Objective কপি পাস্ট করা। যেটা নার্সিং, ইন্জিনিয়ারিং, ডাক্তার, ইলেক্ট্রিশিয়ান সকলের এ্যাকাউন্টেই ব্যাবহার করার মতো। এমন Carrier Objective চাকরি দাতা যদি পড়ে তাহলে আপনার সম্পর্কে কি ভালো কিছু অনুভব করবে?? অন্যান্য আবেদন কারীদের থেকে আপনাকে বা আমাকে এক্সট্রা কোনো গুরত্ব দেবে না। 

অতএব বুঝতেই পারছেন, এমন একটা Carrier Objective লিখা প্রয়োজন যেটা যদি নিয়োককারী পড়েন, তাহলে যেন আমার সম্পর্কে ভালো ধারণা করেন। চলুন তাহলে মূল আলোচনায় যাওয়া যাক.....


Carrier Objective অর্থ পেশাগত লক্ষ্য

অতএব অর্থ থেকে বুঝা যাচ্ছে আমি কেন এই সার্কুলারে আবেদন করছি এবং এই চাকরিটি পেলে আমি কি করবো..... এই বিষয়ে লিখতে হবে। 

এখন একটু ভাবুন, সব সার্কুলার কিন্তু একরকম নয়। তাহলে সব সার্কুলারে একই Carrier Objective দেয়া যাবেনা। বিশেষ করে হাসপাতালের সার্কুলারের আর কোনো প্রজেক্টের জবের জন্য অবশ্যই আলাদা আলাদা হবে বা ভিন্নতা থাকবে।

যেমন হাসপাতালের জন্য লিখতে পারেন To built up career in a reputed hospital where I committed to show my extreme.....

আবার Nursing বা Midwifery কথাটাকে Highlight করে তুলে ধরতে লিখবেন To Build up my career in the field of "Midwifery" in any reputed.....

অথবা, To Build up my career in the field of "Nursing" in any reputed.....

কোনো প্রজেক্টের জবের জন্য লিখতে পারেন Actually I am waiting and interested for a Project Job in Coxs bazar, Chottogram, Barisal or near of this.....

রোহিঙ্গা ক্যাম্পের জন্য এক্সট্রা যুক্ত করতে পারেন I am highly interested to work for Rohingya camp with any reputed local or International NGO.....

তাছারা একজন মিডওয়াইভ এবং একজন নার্সের অ্যাকাউন্টের Carrier Objective একি রকম যদি করেন, তাহলে একজন মিডওয়াইভ নিজেকে মিডওয়াইভ হিসেবে এক্সট্রাভাবে তুলে ধরতে পারবেননা। 

আবার ধরুন একজন নার্স শুধুমাত্র ICU তে জব করেছেন এবং বর্তমানেও শুধু ICU তে জব করতে চান, আরেকজন শুধুমাত্র Gynee ওয়ার্ডে জব করতে চান। তাহলে দুইজনের ক্ষেত্রে অবশ্যই আলাদাভাবে লিখতে হবে। বুঝাতে হবে আপনার পেশাগত লক্ষ্য(Carrier Objective)।


এতক্ষণ যা যা বল্লাম তা হয়তো আপনি আগে থেকেই জানতেন। তবে যেটা জানেননা এমন কিছু শিখানো উচিত। যেমন আগে কখনো কেউ নার্সিং লাইসেন্স কার্ড এর তথ্য এড করতে পারতেননা। যেটা mynursing.club থেকে সবাইকে স্পষ্টভাবে শিখানো হয়েছিল। আজ শিখাবো কিভাবে Carrier Objective কে একটু অসাধরণ বানাবেন। এতদিন বিষয়টি আমি কাউকে শিখায়নি, শুধুমাত্র যাদের বিডিজবস এ্যাকাউন্ট আমি খুলে দিয়েছি তাদের জন্য এই ফরমুলাটি ব্যাবহার করেছি। আজ থেকে সকলেই ব্যাবহার করেবন। আগে নিচের ফটোটি দেখুন।

উপরের ফটোতে দেখতে পারছেন Nursing এবং Midwifery কথাটি মোটা লেখা আবার বাকা বা নিচে Underline করার ফলে এটি সহজে নিয়োগকারীর দৃষ্টি আকর্ষণ করবে, ফলে কিছুটা হলেও তার মাঝে আপনার এ্যাকাউন্টটাকে একটু সময় নিয়ে দেখার প্রতি মানসিকতা আসতে পারে । (যেকোনো কিছুর সৌন্দর্য না থাকলে আকর্ষণ করেনা, তাই বিষয়টাকে  অগ্রাজ্য করা ভুল হবে।) 

কিভাবে লিখবেন??

    1. <B>"Nursing"</B> 
    2. <U><B>"Nursing"</B></U>
    3. <I><B>"Nursing"</B></I>

মিডওয়াইফদের জন্য

    1. <B>"Midwifery"</B> 
    2. <U><B>"Midwifery"</B></U>
    3. <I><B>"Midwifery"</B></I>

Carrier Objective লেখার সময় যেই লেখাটি স্ট্যাইল করতে চান সেটার দুইপাশে এভাবে কোডগুলি লিখবেন। এই কোডগুলি বাহির থেকে দেখা যাবেনা। তাছাড়া পুরো Account এ এইভাবে বিশেষ বিশেষ শব্দ/word বা একটি পুরো বাক্য/ Sentence এভাবে লিখতে পারেন। 

এছাড়াও আরো অনেক কৌশল আছে সম্পূর্ণ Account কে সুন্দরভাবে গুছিয়ে সাজানোর জন্য। পরবর্তীতে অন্য কোনো টপিক এবং বিশেষ কোনো style শিখাবো। 

এবার চলুন কয়েকটি উদাহরণের মাধ্যমে স্পষ্টভাবে বুঝার চেষ্টা করি। 


Sample-1: নরমালি একজন নার্সের Carrier Objective:

To Build up my career in the field of "Nursing" in any reputed organization to work with honestly, sincerity and to add explore my potentials an eventually take greater responsibilities and to face the challenge of the time. 


Sample-2: NGO or Project জবের জন্য:

I am working from last two years in nursing profession. Now I am interested for a Project Job in Coxs bazar. For this I am presenting myself to you today as an experienced candidate.


Sample-3: Rohingya ক্যাম্পের কোনো সার্কুলারে আবেদন করলে:

Actually I am waiting and interested for a Project Job in Coxs bazar, Chottogram, Barisal or near of this. I am highly interested to work for Rohingya camp with any reputed local or International NGO.


অনুরুপভাবে কোনো প্রকার Experience না থাকলে, আবার Experience বেশি থাকলে, আবার কোনো প্রকার Experience না থাকলে কিংবা বিশেষ কোনো ট্রনিং করা থাকলে, পরিবারে বাবা/ মার কেউ নার্স/ডাক্তার থাকলে ইত্যাদি ইত্যাদি..... দিক বিবেচনা করে বিডিজবসের এক্যাউন্টের Carrier Objective সহ অন্যান্য অংশগুলিকেও সেভাবে সাজাতে হবে। এতে করে একটি পূর্ণাঙ্গ এবং যথাযথ বিডি জবস এক্যাউন্ট হবে।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url